কারাভোগ শেষে ২৪ বাংলাদেশি বেনাপোল দিয়ে দেশে ফিরেছে - যশোর নিউজ - Jessore News

Breaking

Post Top Ad


Post Top Ad

Responsive Ads Here

Friday, April 5, 2019

কারাভোগ শেষে ২৪ বাংলাদেশি বেনাপোল দিয়ে দেশে ফিরেছে

ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ২৪ জন বাংলাদেশি ভারতে কারাভোগ শেষে শুক্রবার (৫ মার্চ) সকালে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরে এসেছেন। সকাল ১১টার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে স্বদেশ প্রত্যাবর্তন প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে হস্তান্তর করেছে। ইমিগ্রেশন পুলিশ আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করেছেন। পরবর্তীতে বেনাপোল পোর্ট থানা কাগজপত্র যাচাই শেষে তাদের পরিবারের কাছে পৌঁছে দিতে রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থার হাতে তুলে দিয়েছে বলে পুলিশ জানায়।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার জানান, সংসারে অভাব-অনটনের কারণে আড়াই বছর আগে এসব বাংলাদেশি কিশোর-যুবকরা ভাল কাজের আশায় দালালের খপ্পরে পড়ে বিভিন্ন সীমান্তে অবৈধ পথে ভারতের অন্ধপ্রদেশের বেঙ্গালুর শহরে যায়। সেখানে রাজমিস্ত্রী, রংমিস্ত্রির কাজ করার সময় সে দেশের পুলিশের কাছে ধরা পড়ে। আদালতের মাধ্যমে বছর অন্ধপ্রদেশের ভিজলুর কর্নেটো জেলখানায় থাকে। সেখান থেকে তালাশ অ্যাসোসিয়েশন নামে ভারতের একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দু'দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের দেশে ফেরার ব্যবস্থা করা হয়। শুক্রবার সকালে ভারতীয় পুলিশ তাদের বেনাপোল চেকপোষ্ট দিয়ে বাংলাদেশে ফেরত পাঠায়। এদের সকলকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।

এনজিও সংস্থা রাইটস যশোরের এরিয়া কোয়ার্ডিনেটর তৌফিকুজ্জামান বলেন, ফেরত আসাদের ইমিগ্রেশন ও বেনাপোল পোর্ট থানার আনুষ্ঠানিকতা শেষে যশোর তাদের অফিসে নেওয়া হবে। এরপর তাদের পরিবারের সাথে যোগাযোগ করে তাদের হাতে তুলে দেওয়া হবে। ফেরত আসা বাংলাদেশিরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায় তবে তাদের আইনি সহয়তা দেওয়া হবে বলেও জানান এই এনজিও কর্মকর্তা।

Post Top Ad

Responsive Ads Here